100 Days Project

Attention Please!দ্রুত আপনার মতামত দেন।

আজকের আমার লিখা তাদের জন্য যারা SSC/O level/ HSC/A level/ মাদরাসা/ পলিটেকনিক/কারিগরি শিক্ষা/উন্মুক্ত ইউনিভার্সিটির আন্ডারে পড়াশুনা করছেন বা পাশ করেছেন বা নিকট ভবিষ্যতে এ পাশ করবেন-

-আমি আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থাইকা কইতেছি যে যারা উপরের ওই লেভেলে স্টাডি করতেছেন তাদের সবার সিলেবাস সম্পর্কে আমার একটা মোটামুটি ধারণা আছে।

-আপনি আপনার লাইফে ১০০ দিনের একটা প্ল্যান করেন। এই ১০০ দিন জীবনের সেরা ১০০ দিন হইবে এমন প্ল্যান করেন যেখানে আপনি যা করেন নাই, যা করতে চাইয়া ও পাশের বাসার আন্টি ভয়ে, লোকের ভয়ে করেন নাই, সবাই কইবে আপনি পারেন না তার জন্য করেন নাই, এমন সব কাজের লিস্ট বাহির করেন। Harvard থাইকা পাশ কইরা Nas Daily এর Nas কি ভাবে কি করতেছেন দেখেন না এম বি খরচ কইরা? আমি আপনারে কইতেছি না এত্ত বড় লেভেলের কিছু করার।আপনি আপনার একাডেমিক দিকগুলা ভাল করেন।কিছু Extra Skill ১০০ দিনেই ভাল কইরা ফেলা পসিবল। সিম্পল ভাই প্ল্যান৷ করেন আর নিজেকে ১০০ দিন সময় দেন। দেখেন তারপর কি হয়? ১০০ দিনের আগের আপনি আর ১০০ দিন পরের আপনি নিজেকেই দেইখা মনে হইবো আহ! রে আমি তো পারি! আমি সিউর কইলাম আপনি পারবেনই।একবার এগিয়ে দেখুন।আপনাকে কেউ পেছায়তে পারবে না।আমি নিশ্চিত আপনি পারবেন।

এবার আসেন আমি কয়েকটা বিষয় আলোচনা করি যেইগুলা আমি ১০০ দিনে সম্পন্ন করেছিলাম।আপনি ও করে রাখলে আপনার একধাপ এগিয়ে থাকলো।প্লিজ কাজে আসবেই!

*প্রতিদিন ১ ওয়াক্ত নামাজ হইলে ও পড়বেন।নাই মামার চেয়ে কানা মামা ভালো।৫ ওয়াক্ত আবশ্যিক। আমি পাশ্চাত্য সভ্যতায় অনেক কস্টে তবুও পড়ি।প্লিজ একটুকু তো বলতে পারবেন যে আপনি ১০০ দিনে কোনদিনই স্রস্টা কে ভুলেন নাই।১ বার হইলে ও আপনার আবশ্যিক কাজ করছেন।রেসপনসেবলিটির ৫ ভাগের ১ ভাগ মানছেন।

১। বই পড়া- (ইংরেজি নন ফিকশন) এখন অনেকেই কইবে ভাই বাংলা বই তো পড়ি না। ক্লাসের বই তো পড়ি না। কেমনে কি? আমি কইতেছি আপনারে এইটা আপনি কখনো ট্রাই ই করেন নাই। ট্রাই না কইরা কেমনে কইতেছেন? আর এইটা করলে আর বুইঝা বুইঝা পড়লে আপনার ইংরেজি Shakespeare লেভেল এ আসবে। ট্রাস্ট মি! ১০০০ দিন কোচিং কইরা যা ইংরেজি শিখবেন ১০ টা নন ফিকশন আপনারে সেইটা শিখাবে।আমি কোন দিন ব্যাচে বা বাসায় ইংরেজি প্রাইভেট পড়ি নাই! পড়ি নাই! আমার ইংরেজি দিয়া আমি থিসিস লিখছি,প্রোজেক্ট সাবমেশন করছি, প্রেজেন্টেশন দিচ্ছি, কেস স্টাডি ও করছি। ভাই আমি একটু ও আটকাইতেছি না। আমি কিন্তু বই পইড়া ইংরেজি শিখছি।

বই গুলা পড়বেন কেমনে আর পাবেন কেমনেঃ- ১০০ দিনে আপনি ৫ টা বই শেষ করবেনই করবেন – প্রতি ২০ দিনে ১ বই মাস্ট Daily ৩০-৪৫ মিনিট প্লিজ!। তাইলে ১০০ দিনে ৫ টা বই সিম্পল। যখন পড়বেন প্রত্যেকটা শব্দ বুইঝা বুইঝা পড়বেন।আন্ডারলাইন করবেন।না বুঝলে গুগুল ট্রান্সলেট এর হেল্প নিবেন। ভাই একটা কথা মনে রাখেন আপনি ১০০ দিন পর ৫ টা বই থাইকা যে পরিমান ভোকাবুলারি শিখবেন তা কোনদিনই মুখস্থ কইরা মনে থাকবো না। যখন পড়বেন তখন মনে করবেন আর নিজেকে প্রশ্ন করবেন ক্যান এইখানে এই ভাবে বাক্য স্টাকচার হইলো? একটা বাক্যকে অনেকভাবে বসানোর চেষ্টা করবেন। রিপ্লেস করবেন।Example, আপনি কিন্তু I eat rice শিখছিলেন ওইটারে কিন্তু আপনি খালি রিপ্লেস কইরা কইতে পারেন I eat বেগুন।সিম্পল। প্রত্যেকটা বাক্য এমন কইরা পড়বেন যাতে আপনি ওইটা বাস্তব জীবনে ব্যবহার করতে পারেন। বইগুলা ঢাকার নীলক্ষেত এ খুব সস্তায় পাবেন।৫ টা বই হাইস্ট ৩৫০-৪০০ টাকা লাগবে। KFC/Macdi এর বার্গার বা ৪ টা মুরগির গ্রিল এর চাইতে ও সস্তা! আপনি চাইলে গ্রুপের মধ্যে ঢাকায় থাকে এমন কারোর মাধ্যমে কুরিয়ার করা হবে। ১০০ দিন পর আপনি যা করেন নাই জীবনে তা কইরা ফেলার পর দেখবেন কেমন লাগে! অন্য রকম আপনাকে লাগবে! Awesome! 5G You!

আমি ৫ টা বইয়ের লিস্ট দিচ্ছিঃ

– Never eat alone

-Are you enough smart to work at Google?

-Frekonomics

-Rich Dad,Poor Dad

-The Power of Habit.

বই গুলা পইড়া উপকারঃ

১।ইংরেজি রাইটিং কেমন হয় তা বুঝলেন আর IELTS পরিক্ষায় এপ্লাই করলেন।শব্দ গুলা শিখলেন যা কখনোই শুনেন নাই।সেইগুলা প্র‍্যাকটিক্যালি ইউজ করবেন।তাইলে Standard Speaking ability আসবে।পড়া শেষ এ ওই বই এর রিভিও লিখলেন বাংলায় বা ইংরেজিতে। আর বই থাইকা পাওয়া শিক্ষা তো বোনাস!

২।IELTS preparation নিয়ে রাখলেন।। বাইরে পড়তে আসতে চাইলে এইটা আপনার মাস্ট দরকার।কেমনে প্রিপারেশন নিবেন আমার ফেইসবুক ওয়ালে একটা ধারণা দিয়ে লিখেছি। ফাইল,বই পত্র নোটস লাগলে আবশ্যই জানাবেন।১০০ দিনেই প্রিপারেশন নেওয়া হয়ে যাবে।কোচিং ছাড়াই। যদি তথ্য লাগে শুধু মাত্র জানাবেন।চাহিবা মাত্র দিতে বাধ্য।

৩। MS/ Excel ভাল কইরা শিখলেন। সেই লেভেলের।কোচিং লাগবে না।বাসায় ল্যাপটপ বা কম্পিউটার বা ফোনের এক্সেল Word থাকলেই হবে।- প্রতিদিন ৩০ মিনিট ফোনেই শিখেন – ১০০ দিন পর আপনি ওস্তাত।

৪। প্রতিদিন ১ পাতার একটা নোটস- ১০০ দিনে ১০০ টা। কথা দিলাম ১০০ তম নোটস আর ১ম নোটস এর পার্থক্য আপনি দেইখেন।A4 সাইজ পেজে বিভিন্ন বিষয় নিয়া ভুল ভাল কইরা ১০০ দিনের প্রতিদিন লিখেন।প্রতিদিন ২০ মিনিট লাগবে।বড়জোর!

৫। যারা আমেরিকা, অস্ট্রেলিয়া, কানায় পড়তে আসার মন আছে। তারা SAT preparation নিলেন।অনেক স্কলারশিপ। শত শত।আপনি কোন্ দিন ও খোজ ও নেন নাই।SAT এক্সাম সম্পকে ভালো প্রিপারেশন এর জন্য ১০০ দিন এনাফ। প্রতিদিন ৩ ঘন্টা( এইটা আপনি চাইলে করতে পারেন হেল্প লাগবে অবশ্যই জানাবেন)

৬। আপনি প্রতিদিন TED ভিডিও একটা কইরা দেখবেন।টাইম মাত্র ১০ মিনিট। এর পর কি শুনলেন সেইটা নিয়ে ১-২ মিনিট আয়নার সামনে কথা কইবেন।আর সেইটা ভিডিও করবেন।১০০ দিনে ১০০ টা Public speaking কইরা ফেলায়ছেন।

৭। ১০০ দিনের মধ্যে একটা প্রশিক্ষণ নিতে পারেন।বিলিভ করেন আপনি ব্যস্ত থাকলে পাপ ও করতে পারবেন না। যুব প্রশিক্ষণ কেন্দ্র, সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে খোজ নেন কি কি প্রশিক্ষণ আছে।এইটা আপনার ভবিষ্যতে অনেক কাজে দিবে।

৮।আপনি HSC/ ডিপ্লোমা শেষ। তাইলে দেশে না পড়লে বিদেশে পড়ার প্রস্তুতি নেওয়ার কথা ভাবছেন তাইলে

* পার্সপোর্ট বানান।

*IELTS এক্সাম দেন

*প্রয়োজনীয় ডকুমেন্টস জোগাড় করেন।

*University বাচাই কইরা এপ্লাই করেন।

*স্কলারশিপ এর খোজ নেন।প্রয়োজন হলে জানাবেন অবশ্যই হেল্প করবো।

৯। প্রতি সপ্তাহে ১ টা ইংলিশ মুভি দেখলেন।সাবটাইল দিয়া।কেমন কি কয়, কেমনে ওয়ার্ড গুলা কয় সেইটা শিখা নিলেন।কেমনে কোন জায়গায় ডায়ালোগ দেয়। এইটা অনেক হেল্প করবো আপনাকে।আপনার ইংলিশ লিসিং ডিপলপ করবে। ১০০ দিনে ১১ টা মুভি। এরপর প্রতিটি মুভি দেখার পর ২ দিন টাইম নিয়া রিভিও লেখলেন।

উপরের কাজ গুলো করবেন এরকম মানুষদের আমি চাই! আমরা একটা নতুন ১০০ দিনে অনেক গুলো পরিবর্তন চাই! আপনি যদি সত্যিই উপরের টাস্ক করতে আগ্রহী তাইলে প্লিজ কমেন্ট এ জানান।তাইলে আমরা একটা প্ল্যান মোতাবেক আগাব।আমরা সবার অগ্রগতি শেয়ার করবো।একে অপরকে জানাবো।৭ দিন পর পর সবাই যোগাযোগ করবো।প্রতিদিন এর কাজ এর প্রমানপত্র শেয়ার করব।মাত্র ১০০ দিনই তো ভাই! ১০ বছর ১২ বছরের স্কুল, কলেজ লাইফে যা শিখেন নাই যা করেন নাই তাই করবেন!

বইপত্র,নোটস সব কিছুর ব্যবস্থা করবো। কবে থেকে শুরু করা যায় তাইলে! প্লিজ!

যারা ১০০ দিনের ১ দিন ও মিস করবেন বলে এখনও মনে করছেন প্লিজ দরকার নাই।

৫ জন হইলে ও সেরা ৫ জন্য! Do you want to see you as a Different you after 100Days! You can start I am with you! Please Don’t feel hesitation be Fast and better than yesterday Yourself.

Allah bless you! We can be everything!

Leave a comment

Design a site like this with WordPress.com
Get started